অসুস্থ কথা শুনে প্রবাসী বাবার কাছে লেখা সন্তানের চিঠি - JONOPRIO24

Breaking

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

শনিবার, ১৯ মার্চ, ২০১৬

অসুস্থ কথা শুনে প্রবাসী বাবার কাছে লেখা সন্তানের চিঠি

রনি মোহাম্মদ, পর্তুগাল:  ''পৃথিবীতে অসংখ্য খারাপ মানুষ আছে কিন্তু একজনও খারাপ বাবা নেই।''
_ হুমায়ূন আহমেদ। 
" বাবা হওয়ার গল্পটা"
প্রত্যাক পুরুষ মানুষই পিতা হয়ার স্বপ্ন দেখে,

পিতা হয়ার আনন্দ যে কত মধুর তা বুঝানো যায় না এটা কেবল অনুভবের বিষয়, কিন্তু পিতা হয়ে কর্তব্য পালন করা যে কি কঠিন তা হারে হারে টের পাওয়া যায় সন্তান যখন একটু একটু করে বড় হতে থাকে। প্রবাসে সকলেরই কিছু প্রিয় মানুষ থাকে, এর বাহিরে আমিও নই। পর্তুগাল প্রবাসী জহিরুল আলম জসিম ভাই  তেমনি আমার প্রিয় মানুষের এক জন, গত ৪ দিন থেকেই তিনি অসুস্ত বলে ফেসবুকে একটি স্টেটাস দিয়েছিলেন, যথারীতি আমি আল্লাহ আপনাকে সুস্থতা দান করুন এই দোয়াই করেছিলাম....কিন্তু আজ জহিরুল আলম জসিম ভাইয়ের ফেসবুকে একটি স্টেটাস সব কিছু কেমন যেন ওলট পালট করে দিল, পিতার অসুস্থ কথা শুনে বাবার কাছে লেখা সন্তানের চিঠিটা বারবার পড়ছি, আর ভিতর থেকে কেমন যেন একটা অন্য রকম অনুভব হচ্ছে....(https://www.facebook.com/photo.php?fbid=1008206365912878&set=a.138678172865706.28181.100001705715045&type=3&theater)

এটি আমার একান্ত মতামত, যে কোনো বিচারেই বাবা দিবসের গুরুত্ব মা দিবসের চেয়ে বেশি নয়। মাকে নিয়ে যত ভালো ভালো কবিতা, গান পৃথিবীর বিভিন্ন ভাষায় রচিত হয়েছে, তুলনামূলক বিচারে 

বাবা নিয়ে তেমন কিছুই হয়নি ! কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও মাকে নিয়ে মর্মস্পর্শী কবিতা, গান রচনা করেছেন, বাবাকে নিয়ে আলাদা কিছু লিখেছেন এরকম আমার জানা নেই ! দেশের মোটামুটি সব সংবাদ পত্রই বাবা দিবসে কিছু তারকা টাইপ মানুষদের প্রথম বাবা হবার অনুভুতি খবর প্রকাশ করে এবং জানতে চায় ! খুব ইনিয়ে-বিনিয়ে প্রথম বাবা ডাক শুনতে কেমন লেগেছিল, কেমন লাগে এগুলোই তারকারা বর্ণনা করেন। আর আমরা ঐ সকল লেখা পড়ে পুলকিত হই, কেউ কেউ তো তারকাদের সেই অনুভুতির সঙ্গে নিজের বাবা হবার ও অনুভুতি মিলিয়ে দেখার চেষ্টা করেন, আমার চার পাশের কিছু মানুষ ও সে চেষ্টা করে, বাবা ডাক শোনার জন্য। আর ঐ সকল মানুষ গুলোর অনুভুতি মনে করার আগে, আমার নিজের বাবার ছবিটা মনের মধ্যে চলে আসে ! বাবা আমাদের ছেড়ে চলে গেছেন অনেক অনেক বছর আগে, সেই ছোট্ট বেলায় ! তবুও কারো সঙ্গে বাবাকে নিয়ে কথা বলতে গেলে বা যে কোনো আলাপেই বাবা প্রসঙ্গ 

এলে, আমাকে থামতে হয়, গলা ভারী হয়ে চোখ ভিজে যায়। নিষ্ঠুর প্রবাস জীবন বাবার সান্নিধ্য থেকে আলভিকে বঞ্চিত করেছে আজ। বাবার প্রতি আলভির যে তীব্র ভালবাসা, তা আমি এই সুদুর প্রবাসে বসে আলভির হাতের লেখার চিঠির প্রতিটি লাইনে পড়ছি আর প্রতি  মুহূর্তে টের পাচ্ছি, মনে মনে ভাবছি হয়তবা আজ জাসিম ভাই তার স্নেহে টের পাচ্ছে, এটা শুধুই বাবা সঙ্গে সন্তানের সম্পর্ক। আমি বড় মাপের বড় কোন লেখক হলে হয়তো বা অনুভূতি গুলো আরো ভালো করে লিখতে পারতো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Top Ad

Responsive Ads Here