আন্তর্জাতিক অভিবাসী দিবসে স্পেনে ৯ দফার দাবিতে বিক্ষোভ সমাবেশ - JONOPRIO24

Breaking

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০

আন্তর্জাতিক অভিবাসী দিবসে স্পেনে ৯ দফার দাবিতে বিক্ষোভ সমাবেশ

জনপ্রিয় ডেস্ক :  আন্তর্জাতিক  অভিবাসী দিবস উপলক্ষে স্পেনের মাদ্রিদ ও বার্সেলোনায়  বিভিন্ন মানবাধিকার সংগঠনের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত  ১৮ ডিসেম্বর স্থানীয় সময় সন্ধ্যায় মাদ্রিদে জিরো পয়েন্টখ্যাত সল এবং কাতালোনিয়া প্রাদেশিক সরকারে ভবনের সামনে  আয়োজিত বিক্ষোভ সমাবেশে অনিয়মিত অভিবাসীদের বৈধতা প্রদানসহ ৯ দাবি উত্থাপন করা হয়। সমাবেশে বাংলাদেশি মানবাধিকার সংস্থা ভালিয়ান্তে বাংলাসহ ১৪টি সংগঠন অংশগ্রহণ করে। বিক্ষোভ সমাবেশের পূর্বে বিভিন্ন এলাকা থেকে র‍্যালি বের করা হয়। 

বিক্ষোভ সমাবেশে অভিবাসীদের নানা দাবি সম্বলিত ব্যানার ফ্যাস্টুন প্রদর্শন করা হয়। এসময় মানবাধিকার সংগঠন রেড সলিরিদাদ এর আকখিদা নিলেসের উপস্থাপনায় বক্তব্য দেন রেড এন্টার লাভাপিয়েসের সভাপতি মারিয়া খসে তররেস পেরেজ পেপা, সেন্দাদে কুইদাদের কার্লুস মাইতে, তাবাকারোলা কার্লুস, বাংলাদেশি মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়ান্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী, শাওন আহমেদ, মো. জুলহাস, আলামীন পলোয়ান, বার্সেলোনায় পাপেল পারা তদো ও এনরিকে, মানবাধিকার কর্মী মোহাম্মদ কামরুল   প্রমুখ।

বিক্ষোভ সমাবেশে মানবাধিকার সংগঠন ভালিয়ান্তে বাংলাসহ অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দ স্পেনের সরকারের কাছে ৯টি দাবি উত্থাপন করেন। দাবিগুলো হলো- অনিয়মিত অভিবাসীদের নিয়মিতকরণ, পুলিশি হয়রানি ও বর্ণবাদীদের ওপর নির্যাতন ও জুলুম বন্ধ, সবার জন্য দোভাষী  নিয়োগ করা, শ্রমাধিকার অক্ষুন্ন রাখা, কর্মসংস্থান সৃষ্টি, প্রশাসনিক অ্যাপয়েন্টমেন্ট উন্মুক্ত করা, কাজের কন্ট্রাক্ট ছাড়া রেসিডেন্ট কার্ড প্রদান, কৃষি কাজে নিয়েজিত অনিয়মিত অভিবাসীদের বিনা শর্তে বৈধকরণ, ইউরোপীয় ইউনিয়নের ডাবলিন চুক্তি বাতিল করে আশ্রয় প্রত্যাখ্যাত অভিবাসীদের আশ্রয় প্রদান করা। 

বিক্ষোভ সমাবেশে  ভারত, পাকিস্তান, মরোক্কো, সেনেগাল, নাইজেরিয়ার অভিবাসীসহ স্থানীয় উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি অংশগ্রহণ করেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Top Ad

Responsive Ads Here