ইউরোপে ছাড়পত্র পেলো ফাইজারের ভ্যাকসিন - JONOPRIO24

Breaking

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০

ইউরোপে ছাড়পত্র পেলো ফাইজারের ভ্যাকসিন

জনপ্রিয় অনলাইন : জার্মানি ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর সদস্য রাষ্ট্রের চাপের মুখে ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দিয়েছে ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি (ইএমএ)। সোমবার এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। এর ফলে কয়েকদিনের মধ্যে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে ভ্যাকসিন প্রদান কর্মসূচি শুরু হতে পারে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এই খবর জানিয়েছে।

বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন অনুমোদন দিয়েছিল ইউরোপেরই দেশ ব্রিটেন। পরে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ, কানাডা ও যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনটি জরুরি ব্যবহারের অনুমতি পেয়েছে। এরইমধ্যে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনটির প্রয়োগ শুরু হয়েছে। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র ভ্যাকসিনটি প্রয়োগ শুরু করায় ইইউ’র ওপর চাপ বাড়ছিল। বিশেষ করে জার্মানির পক্ষ থেকে। কারণ, এই ভ্যাকসিনটি উদ্ভাবনে জড়িয়ে আছে দেশটির কোম্পানি বায়োএনটেক। যুক্তরাষ্ট্রের ফার্মা জায়ান্ট ফাইজার ও জার্মানির বায়োএনটেক অংশীদারিত্বের ভিত্তিতে ভ্যাকসিনটি উদ্ভাবন করেছে।

সোমবার অনলাইন প্রেস কনফারেন্সে ইএমএ প্রধান এমের কুক বলেন, আমি আনন্দিত যে, ইইমএ’র বৈজ্ঞানিক কমিটি আজ বৈঠক করেছে। তারা ইইউতে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনকে শর্তসাপেক্ষে বাজারজাতকরণের সুপারিশ করেছে।

ইএমএ প্রধান আরও বলেন, আমাদের বৈজ্ঞানিক অভিমত ইইউতে ভ্যাকসিনটির অনুমোদনের পথ সুগম করেছে। এর আওতায় থাকবে ইইউভুক্ত ২৭টি দেশ।

তিনি আরও বলেন, দুর্ভোগ ও ভয়াবহতা সৃষ্টিকারী মহামারির বিরুদ্ধে লড়াইয়ে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সত্যিকার অর্থেই এটি ঐতিহাসিক বৈজ্ঞানিক অর্জন। মাত্র এক বছরের কম সময়ের মধ্যে ভ্যাকসিন উদ্ভাবন ও রোগের বিরুদ্ধে ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।

কুক বলেন, ফাইজারের ভ্যাকসিন করোনাভাইরাসের নতুন প্রজাতির বিরুদ্ধে সুরক্ষা দিতে পারে। এই মুহূর্তে ভ্যাকসিনটি নতুন প্রজাতির বিরুদ্ধে কার্যকর নয় বলে কোনও প্রমাণ নেই।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Top Ad

Responsive Ads Here